অ্যাপেলের জন্য প্রসেসর তৈরী করবে স্যামসাং

স্যামসাং এর অন্যতম প্রেসিডেন্ট কিম কি-ন্যাম
সোলে আশা প্রকাশ করে বলেছেন, তারা যে একসময় অ্যাপেলকে চিপ সরবরাহ করা শুরু করেছিলেন "তা লাভজনক প্রমানিত হবে।" সদ্য বাজারে আসা আইফোন ৬ এর ক্ষেত্রে শতকরা ৩০ ভাগ চিপ সরবরাহ করে স্যামসাং এবং বাকী ৭০ ভাগ করে তাইওয়ানের টিএসএমসি।

এ বছরের শেষ নাগাদ স্যামসাং তার নতুন উৎপাদন প্রক্রিয়া ব্যবহারকরে অ্যাপেল ছাড়াও কোয়ালকম এবং এএমডি’র জন্যে প্রসেসর তৈরি করবে বলেও আশা প্রকাশ করা হয়। জিডিনেট কোরিয়া’র সূত্রে এ খবরটি পাওয়া গেছে।

একই সূত্র
আরো জানিয়েছে স্যামসাং অ্যাপেলের সাথে এরই মধ্যে তাদের পরবর্তী প্রজন্মের প্রসেসর এ৯ তৈরির জন্যে চুক্তি স্বাক্ষর করে ফেলেছে। আইফোন ৬ ও আইফোন ৬ প্লাস-এ ব্যবহৃত অ্যাপেল এ৮ প্রসেসিং চিপ মূলতঃ তৈরি হয়
২০ ন্যানোমিটার প্রযুক্তির উপর ভিত্তি করে।
তবে স্যামসাং প্রসেসর এ৯ উৎপাদন করবে আরো অগ্রসর ১৪ ন্যানোমিটার প্রসেসের ভিত্তিতেই। অপর দিকে সবচে বৃহৎ চিপ উৎপাদনকারী প্রতিষ্ঠান টিএসএমসি প্রসেসরটি তৈরি করবে ১৬ ন্যানোমিটার প্রযুক্তিতে। তাই এ ক্ষেত্রে স্যামসাং একটি সুবিধা পেতেই পারে। স্যামসাং দাবী করছে বর্তমানের ২০ ন্যানোমিটার
ফ্যাব্রিকেশন প্রযুক্তির চিপ থেকে তাদের থ্রিডি ফিনফেট চিপ ৩৫% বেশি শক্তিধর, প্রসেসিং এর কাজে ২০% বেশি দ্রুত কার্যকর এবং আকারেও ১৫% ছোট।

এ বছর মেমোরী চিপ উৎপাদন করে বড় ধরণের ক্ষতির সম্মুখীন হয়েছে স্যামসাং। অ্যাপেল স্যামসাং-এর কাছ থেকে কম চিপ কেনার কারণে পৃথিবীর সেরা চিপ প্রস্তুতকারক হয়েও প্রতিষ্ঠানটিকে এমন লোকসান দিতে হল। অ্যাপেল তার ডিভাইসের উপাদানের ক্ষেত্রে স্যামসাং এর উপর নির্ভরতা দিন দিন কমিয়ে আনছে। তাছাড়া মোবাইল প্রসেসরের বাজারে স্যামসাংকে কোয়ালকম ও মিডিয়া টেক এর সাথে জোড় প্রতিদ্বন্দ্বিতা চালাতে হচ্ছে।

BDzone4U   এর সাথে থাকুন।