অ্যান্ড্রয়েড ললিপপ ৫.০ অবমুক্ত

সব গুঞ্জনের অবসান ঘটিয়ে অবশেষে অ্যান্ড্রয়েড এল আনুষ্ঠানিক ভাবে পরিচিত হল অ্যান্ড্রয়েড ৫.০ ললিপপ নামে।

গুগল তার অফিসিয়াল ব্লগে এ সংক্রান্ত খবর পোস্ট করে লক্ষ কোটি প্রযুক্তি প্রেমী মানুষের কৌতুহল মিটিয়েছে। অ্যান্ড্রয়েড কিটক্যাট-এর পরবর্তী সংস্করণ অ্যান্ড্রয়েড ললিপপ’কে সবার সামনে আনতে পেরে গুগল দারূনভাবে খুশি।
কারণ তাদের মতে অ্যান্ড্রয়েড ব্যবহারকারী লক্ষ
কোটি মানুষের প্রয়োজন পূরণ করার মতো করেই
ললিপপকে ডিজাইন করা হয়েছে। গুগলের অন্যতম বৃহৎ, উচ্চাকাঙ্খী প্রকল্প অ্যান্ড্রয়েড ললিপপ শুধু ভোক্তা নয়, ডেভেলপারদের জন্যেও সূচনা করতে যাচ্ছে নতুন দিনের।

টিভি, কার, পরিধেয় পণ্য, স্মার্টফোন - সকল প্লাটফর্মেই একই অপারেটিং সিস্টেমের এই
উচ্চাভিলাসী পরিকল্পনা কতটা সময়োপযোগী তা সময়ই বলে দেবে। ম্যাটেরিয়াল ডিজাইন অ্যাপ্রোচকে কাজে লাগিয়ে ললিপপ-কে করা হয়েছে আরও আকর্ষণীয় ও প্রাণবন্ত। এর একটি বিশেষ আকর্ষণীয় বৈশিষ্ট্য হলো জরুরী মিটিং চলা কালে কিম্বা প্রিয় মানুষের সাথে ডিনার করার মূহুর্তে ডিভাইসটিকে এমন করে লক
করে রাখা যাবে যখন এটি শুধু অনুমোদিত ব্যক্তির ফোন বা ম্যাসেজ রিসিভ করবে। আর ব্যবহারকারী লক করা স্ক্রীনেই সরাসরি গুরুত্বপূর্ণ তথ্যটি দেখে নিতে পারবেন ।

যেহেতু আজকাল এক ডিভাইস নানা কাজে ব্যবহার করা হয় তাই সে বিষয়টিকে মাথায় রেখে এতে নতুন ব্যাটারী সেভার অ্যাপ যুক্ত করা হয়েছে যা আগের তুলনায় ৯০ মিনিট বেশি সময় ডিভাইসকে সচল রাখবে। ফলে চার্জ দেয়ার সুযোগ না থাকলেও সহজে মনে আতঙ্ক সৃষ্টি হবে না।